এনআইডি কার্ডে স্বাক্ষর ও ছবি পরিবর্তন করতে চাই, কিভাবে করতে পারি? I want to change the signature or Pic on the NID card, how can I do it?

বিঃদ্রঃ নতুন স্বাক্ষর এর নমুনাসহ গ্রহণযোগ্য প্রমাণপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে। তবে স্বাক্ষর একবারই পরিবর্তন করা যাবে।

আইডি কার্ডের ছবি তোলার সময় অধিকাংশের ছবি তাড়াহুড়ার কারণে অস্পষ্ট কিংবা অসুন্দর হয়। যারা ২০০৮ সালে কিংবা প্রথম দিকের ভোটার তাদের ছবিগুলো ক্যামেরা ভালো না থাকার কারণে ছবি গুলো ঘোলা এসেছে।


 

অনেকের জাতীয় পরিচয় পত্রের ছবি এতটাই অস্পষ্ট যে NID Card এর ছবি দেখে ব্যক্তিকে সনাক্ত করা যায় না। অনেকের হয়তো চেহারার বাহ্যিক পরিবর্তনের কারণে ভোটার আইডি কার্ডের ছবির সাথে বর্তমানের চেহারার মিল পাওয়া যায় না।

 

NID কার্ডের ছবি ও স্বাক্ষর পরিবর্তন করার জন্য আপনার ভোটার এলাকার নির্বাচন অফিসে উপস্থিত হয়ে স্ব-শরীরে জাতীয় পরিচয়পত্র সংশোধন ফরম-২ পূরণ করে আবেদন করতে হবে। জাতীয় পরিচয় পত্র ছবি ছবি ও স্বাক্ষর পরিবর্তন আবেদন ফি বাবদ (ভ্যাটসহ) ২৩০/- টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

 




ভোটার আইডি কার্ডের ছবি ও স্বাক্ষর পরিবর্তনের আবেদন একটি “খ” ক্যাটাগরির আবেদন। তাই এ ধরণের আবেদনগুলো করতে জেলা নির্বাচন অফিসার অনুমোদন গ্রহণ করতে হয়। ছবি ও স্বাক্ষর পরিবর্তন আবেদন অনুমোদন হলে আপনাকে Mobile SMS এর মাধ্যমে জানানো হবে। পরবর্তীতে আপনি অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।

 

 একটি কার্ড কতবার সংশোধন করা যায়?

উত্তরঃ এক তথ্য শুধুমাত্র একবার সংশোধন করা যাবে। তবে যুক্তিযুক্ত না হলে কোন সংশোধন গ্রহণযোগ্য হবে না।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url