Monas 10 এর কাজ কি? Indications of Monas 10 10 mg

 * রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন'

Indications of Monas 10 10 mg

Monas 10 10 mg is indicated for:
  • Prophylaxis and chronic treatment of asthma
  • অ্যাজমা রোগ প্রতিরোধ এবং দীর্ঘস্থায়ী চিকিত্সা
  • Acute prevention of Exercise-Induced Bronchoconstriction (EIB)
  • ব্যায়াম-প্ররোচিত ব্রঙ্কোকনস্ট্রিকশন (EIB) এর তীব্র প্রতিরোধ
  • Relief of symptoms of Allergic Rhinitis (AR): Seasonal & Perennial Allergic Rhinitis
  • অ্যালার্জিক রাইনাইটিস (AR): মৌসুমী এবং বহুবর্ষজীবী অ্যালার্জিক রাইনাইটিস এর উপসর্গ থেকে মুক্তি 


 

Theropeutic Class (থেরাপিউটিক ক্লাস)

লিউকোট্রিন রিসেপ্টরগুলির অ্যান্টিবডি 

ফার্মাকোলজিঃ

অ্যারাকিডোনিক অ্যাসিড বিপাকের ফলে মাস্ট কোষ এবং ইওসিনোফিল সহ বিভিন্ন কোষ থেকে সিস্টাইনাইল লিউকোট্রিনস (LTC4, LTD4, এবং LTE4) উৎপন্ন হয়। সিস্টাইনাইল লিউকোট্রিন রিসেপ্টর (সিএসএলটি) মানুষের শ্বাসনালীতে অবস্থিত এবং এই ইকোসানোয়েডগুলি তাদের সাথে আবদ্ধ। মৌখিকভাবে সক্রিয় ড্রাগ Monas 10 10 mg এর CysLT1 রিসেপ্টরের জন্য একটি শক্তিশালী সখ্যতা এবং নির্দিষ্টতা রয়েছে। কোনো অ্যাগোনিস্ট কার্যকলাপ ছাড়াই, এটি CysLT1 রিসেপ্টরে LTD4 এর শারীরবৃত্তীয় প্রভাবকে বাধা দেয়।

 ডোজ এবং মোনাস 10 10 মিলিগ্রামের প্রশাসন:

হাঁপানি বা মৌসুমি অ্যালার্জিক রাইনাইটিস সহ প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীরা:

 ১৫ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীদের জন্য ডোজ: মোনাস 10 মিলিগ্রাম ট্যাবলেট প্রতিদিন একবার।

হাঁপানি বা ঋতুগত অ্যালার্জিক রাইনাইটিস সহ শিশু রোগীদের:

 6 থেকে 14 বছর বয়সী শিশু রোগীদের জন্য ডোজ: মোনাস 5 মিলিগ্রাম ট্যাবলেট প্রতিদিন একবার।

 2 বছর থেকে 5 বছর বয়সী শিশু রোগীদের জন্য ডোজ: মোনাস 4 মিলিগ্রাম ট্যাবলেট প্রতিদিন একবার।
 6 মাস থেকে 5 বছর বয়সী শিশু রোগীদের জন্য ডোজ: মোনাস 4 মিলিগ্রাম ওরাল গ্রানুলস প্রতিদিন একবার। এটি সরাসরি মুখে দেওয়া যেতে পারে, বা ঘরের তাপমাত্রায় এক চামচ ঠান্ডা জল বা নরম খাবারের সাথে মিশ্রিত করা যেতে পারে।

পেডিয়াট্রিক রোগীদের ক্ষেত্রে ব্যবহার করুন: 6 মাস থেকে 14 বছর বয়সের হাঁপানিতে আক্রান্ত শিশু রোগীদের মধ্যে পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত গবেষণায় মোনাসের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়েছে। এই বয়সের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রোফাইলগুলি প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা যায় এমনই।


হেপাটিক অপ্রতুলতা: হালকা থেকে মাঝারি হেপাটিক অপ্রতুলতা সহ রোগীদের ক্ষেত্রে কোনও ডোজ সামঞ্জস্যের প্রয়োজন নেই।

রেনাল অপ্রতুলতা: রেনাল অপ্রতুলতা রোগীদের ক্ষেত্রে কোন ডোজ সমন্বয় সুপারিশ করা হয় না।

বয়স্কদের ব্যবহার: ফার্মাকোকিনেটিক প্রোফাইল এবং মোনাসের একক 10-মিলিগ্রামের মৌখিক জৈব উপলভ্যতা বয়স্ক এবং অল্প বয়স্কদের মধ্যে একই রকম। মোনাসের প্লাজমা অর্ধ-জীবন বয়স্কদের মধ্যে কিছুটা দীর্ঘ হয়। বয়স্কদের জন্য কোন ডোজ সমন্বয় প্রয়োজন হয় না।
মোনাসের মিথস্ক্রিয়া 10 10 মিলিগ্রাম

হাঁপানির প্রতিরোধ এবং দীর্ঘমেয়াদী চিকিত্সার ক্ষেত্রে, মোনাস 10 10 মিলিগ্রাম অন্যান্য সাধারণভাবে ব্যবহৃত চিকিত্সার পাশাপাশি দেওয়া হয়েছে, যা নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি বাড়ায় বলে মনে হয় না। ওষুধের মিথস্ক্রিয়া সম্পর্কিত গবেষণা অনুসারে, থিওফাইলিন, প্রিডনিসোন, প্রেডনিসোলন, মৌখিক গর্ভনিরোধক (নরেথিনড্রোন 1mg/ethinyl estradiol 35mcg), টেরফেনাডিন, ডিগক্সিন, এবং ওয়ারফারিন সুপারিশকৃত সিলিনের ফার্মাকোকিনেটিক্সের উপর কোনো চিকিৎসাগতভাবে উল্লেখযোগ্য প্রভাব প্রদর্শন করেনি। ক্লিনিকাল তদন্তে, ওষুধটি ক্লিনিকালভাবে ক্ষতিকারক মিথস্ক্রিয়াগুলির কোনও লক্ষণ না দেখিয়ে বিভিন্ন নিয়মিতভাবে নির্ধারিত ওষুধের সাথে একযোগে ব্যবহার করা হয়েছিল, যদিও আরও বিস্তারিত মিথস্ক্রিয়া অধ্যয়ন করা হয়নি। থাইরয়েড হরমোন, হিপনোটিক সেডেটিভস, বেনজোডিয়াজেপাইনস, নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগস এবং ডিকনজেস্ট্যান্ট ছিল এই ওষুধগুলির মধ্যে। এই দ্রবণের একক ডোজ অনুসরণ করে, হেপাটিক বিপাক-প্ররোচনাকারী ওষুধ ফেনোবারবিটাল ওষুধের AUC প্রায় 40% কমিয়ে দেয়। এই ওষুধের জন্য, ডোজ পরিবর্তনের পরামর্শ দেওয়া হয় না। যখন শক্তিশালী সাইটোক্রোম P450 এনজাইম ইনডিউসার, যেমন ফেনোবারবিটাল বা রিফাম্পিন, এই দ্রবণের পাশাপাশি প্রদান করা হয়, তখন সঠিক ক্লিনিকাল পর্যবেক্ষণ ব্যবহার করা ন্যায্য।

 

বিপরীত

যারা এই ঔষধের কোন উপাদানের প্রতি চরম সংবেদনশীলতা আছে তারা এটা গ্রহণ করবেন না।
মোনাস 10 এর পার্শ্ব প্রতিক্রিয়া 10 মিলিগ্রাম

সাধারণ: উপরের শ্বাস নালীর সংক্রমণ, ডায়রিয়া, জ্বর, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যথা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং বমি। নিম্নলিখিত উপসর্গগুলি অস্বাভাবিক: অ্যাকাথিসিয়া, উদ্বেগ, আর্থ্রালজিয়া, অ্যাথেনিয়া, অস্বাভাবিক আচরণ, বিষণ্নতা, মাথা ঘোরা, তন্দ্রা, শুষ্ক মুখ, রক্তক্ষরণ, বিরক্তি, অস্বস্তি, পেশীর অভিযোগ, শোথ, খিঁচুনি, অদ্ভুত অনুভূতি এবং ঘুমের ব্যাঘাত। বিরল: পালমোনারি ইওসিনোফিলিয়া, অ্যাঞ্জিওডিমা, মনোযোগ হ্রাস, বিভ্রান্তি, এরিথেমা নোডোসাম, হ্যালুসিনেশন, হেপাটিক সমস্যা, স্মৃতিশক্তি হ্রাস, ধড়ফড়, আত্মহত্যার চিন্তাভাবনা এবং কাঁপুনি।
গর্ভাবস্থা এবং স্তন্যদান

Monas 10 10 mg কে গর্ভাবস্থার বিভাগ B হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। যদিও এটি প্রমাণিত হয়েছে যে ওষুধটি গর্ভবতী ইঁদুর এবং খরগোশের প্ল্যাসেন্টা অতিক্রম করে, গর্ভবতী মানুষের মধ্যে এর ব্যবহারের কোনো রেকর্ড নেই। যদিও কিছু প্রমাণ রয়েছে যে এটি মায়ের দুধেও নিঃসৃত হয়, তবে এই আবিষ্কারের প্রভাব সম্পর্কে খুব কমই জানা যায়। নার্সিং মায়েদের থেরাপি শুরু করার আগে, সাবধানতা অবলম্বন করা উচিত।
সতর্কতা ও সতর্কতা

মোনাস 10 10 মিলিগ্রামের জন্য অ্যাজমা অ্যাটাক সহ তীব্র হাঁপানির আক্রমণে ব্রঙ্কোস্পাজমের বিপরীত অবস্থার সুপারিশ করা হয় না। রোগীদের সঠিক উদ্ধারকারী ওষুধের অ্যাক্সেস থাকতে বলা উচিত। অ্যাজমার তীব্রতা এখনও সমাধান দিয়ে চিকিত্সা করা যেতে পারে। ইনহেলড কর্টিকোস্টারের ডোজ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url